মার্ক টোয়েনের লেখার স্টাইলের অনুকরণ |
তাঁর নাম ছিল স্যামুয়েল ল্যাংহর্ন ক্লেমেনস, তবে আমরা তাকে আমেরিকান লেখক মার্ক টোয়াইন হিসাবে জানি, তিনি কেবল তাঁর রসিকতার জন্যই নয়, আমেরিকান ক্যাডের উপর ভিত্তি করে তাঁর মজার কথোপকথনের স্টাইলের জন্যও বিখ্যাত। টম সয়ায়ারের দ্বিতীয় অধ্যায়ে পরিবর্তিত হয়ে লেখার বিষয়ে লোকেরা যেভাবে চিন্তাভাবনা করেছিলেন তা মার্ক টোয়াইন অনুলিপি করে বলেছেন, তরুণ টম সেই সংস্কৃতিতে অসম্পৃক্ত ভাষায় কথা বলেন যখন তিনি অন্য ছেলেকে তার জন্য বেড়া আঁকতে প্ররোচিত করার চেষ্টা করেছিলেন:
"এটি খুব সাবধানতার সাথে করা দরকার; আমি মনে করি না যে হাজারে, সম্ভবত দুই হাজারের মধ্যে একটি ছেলে আছে, যেভাবে এটি সম্ভব হয়েছিল সেভাবে এটি করতে পারে।" (টোয়েনের)
এটি কোনও লেখকের সর্বাধিক পরিশীলিত কাজ, কথ্য ভাষায় লেখা।
লেখকরা যদি মার্ক টোয়েনের লেখার স্টাইলটি অনুকরণ করতে চান তবে তাদের অবশ্যই প্রথমে নির্ধারণ করতে হবে যে তারা টোয়েনের মিসিসিপি নদী অঞ্চল বা অন্য কোনও ইংরেজীভাষী অঞ্চল থেকে চরিত্রগুলি চিত্রিত করতে চান কিনা। কীভাবে লোকেরা দুর্ঘটনাক্রমে কথা বলে তা ক্যাপচার করা হচ্ছে key টোয়েনের লেখার অসাধারণ রচনাটি তাঁর সময়ের অন্যান্য লেখকদের চেয়ে আলাদা ছিল কারণ তিনি তাঁর অঞ্চলের মানুষ যেভাবে কথা বলেছিলেন তা লিখতে বেছে নিয়েছিলেন। তবে যুক্তরাজ্যের বাসিন্দারা তাঁর স্টাইলকে প্রশংসা করেছেন এবং তাকে সেখানে বিনোদনের জন্য আমন্ত্রণ জানিয়েছেন।
প্রাকৃতিক বক্তৃতাটিকে আনন্দদায়ক করার সময় ক্যাপচার করা সহজ কাজ নয়। বেশিরভাগ পাঠকই আবিষ্কার করে অবাক হয়ে যান যে লোকেরা যেভাবে কথা বলেন তা একমাত্র রচনার একা যা একাডেমিক লেখার চেয়ে কঠিন। এটি করার জন্য, একটি অবশ্যই এই নিবন্ধে বর্ণিত দুটি মূল প্রশ্নের উত্তর দিতে হবে। কথাসাহিত্যের বইগুলিতে কার্যকরভাবে ব্যবহারের লক্ষ্য অর্জনের জন্য সে বা সে চারটি কৌশল প্রয়োগ করতে পারে।
প্রথমে নিজেকে জিজ্ঞাসা করা উচিত যে তাঁর উপন্যাসের নায়করা কোথায় থাকেন এবং তারা কোথায় জন্মগ্রহণ করেছিলেন।
যদিও এর চরিত্রগুলি প্রকৃত লোকের উপর ভিত্তি করে নাও থাকতে পারে, তাদের অবশ্যই ইতিহাস হিসাবে পরিচিত একটি ব্যক্তিগত ব্যাকগ্রাউন্ড থাকতে হবে। লেখক যদি তাদের কথা বলার প্রাকৃতিক উপায়টি বর্ণনা করতে চান তবে ব্যক্তিগত ইতিহাস অপরিহার্য। যদি কেউ চান তার চরিত্রগুলি মার্ক টোয়েনের চরিত্রগুলির মতো শোনাচ্ছে তবে তারা মধ্য-পশ্চিমাঞ্চলীয় রাজ্য মিসৌরি থেকে আসতে পারে বা মিসৌরি নদীর তীরে প্রবাহিত হতে পারে, তবে মিসিসিপি নদী পুরো দশটি রাজ্যের মধ্য দিয়ে প্রবাহিত হয়)। গল্পকার যদি সেই অঞ্চলে লোকেরা কীভাবে কথা বলেন তার সাথে খুব বেশি পরিচিত না হন, তবে একটি উপভাষা বা উচ্চারণ সম্পর্কে আরও ভাল লেখা থাকতে পারে যা তিনি ভাল জানেন। বিশ্বের অন্যান্য ইংরেজীভাষী অংশ থেকে একটি চরিত্র নির্বাচন করা ঠিক একইভাবে কাজ করবে এবং সম্পূর্ণরূপে আসল হবে। উদাহরণস্বরূপ, কেউ অস্ট্রেলিয়া থেকে এমন একটি চরিত্র বেছে নিতে পারে যেখানে লোকেরা অসামান্য রসিকতা বলার জন্য পরিচিত যা পাঠকদের আনন্দ দেয়, বা কেউ নিউ ইয়র্ক সিটিতে তার চরিত্রগুলি রাখে।
দ্বিতীয়ত, লেখকদের তাদের নায়কদের শিক্ষাগত পটভূমি সম্পর্কে নিজেকে জিজ্ঞাসা করা উচিত।
জীবন শেখার জন্য অনেক প্রচলিত উপায় রয়েছে - ইট-ও-মর্টার স্কুল ছাড়াও। সম্ভবত কারও চরিত্রগুলি রাস্তাগুলি, ইন্টারনেট বা অন্যান্য বাস্তব জীবনের অভিজ্ঞতার মাধ্যমে শিখেছে। একটি নির্দিষ্ট পাড়ায় বাস করা, থিয়েটার পেশায় একটি অনন্য পরিবারের অংশ হওয়া বা একটি সুপরিচিত ট্রাক চালকের মেয়ে হওয়া এই সমস্ত অভিজ্ঞতা যা তার চরিত্রগুলি যেভাবে নিজেকে ভাবায় এবং প্রকাশ করে তার প্রভাব ফেলে। চরিত্রগুলি গৃহহীনতা, জীবনের দ্বিতীয় সুযোগ পাওয়ার বা প্রেমে পড়ার মতো চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয়। এই ধরনের অনন্য, প্রচলিত চরিত্রগুলি পাঠককে গভীরভাবে আলোকিত করে যা তাদের আলোকিত করে। অসাধু চরিত্রগুলি আচরণ না করার সাথে সাথে বোকা হিসাবে চিত্রিত করা হয়। এছাড়াও, অসংখ্য চরিত্রগুলি তাদের শব্দগুলিকে স্লার করে দেয় বা সংক্ষেপণ ব্যবহার করে, সাধারণত কথ্য ইংরাজিতে।
চরিত্রগুলির পটভূমি সম্পর্কে লেখক এই দুটি প্রয়োজনীয় প্রশ্নের (পূর্বে উল্লিখিত) জবাব দেওয়ার পরে, তিনি বা তিনি চারটি প্রয়োজনীয় পদক্ষেপ অনুসরণ করতে পারেন:
পদক্ষেপ 1 লেখকদের প্রথমে তাদের গল্পের চরিত্রগুলি যে সময়ের মধ্যে বেঁচে থাকে সেই সময়ের শব্দভাণ্ডার এবং জারগনের সাথে পরিচিত হওয়া উচিত। সাধারণত, সর্বাধিক সফল গল্পগুলির উত্থান ঘটে যখন লোকেরা তাদের চারপাশে যা পর্যবেক্ষণ করে সে সম্পর্কে লেখেন।
যদিও দূরবর্তী অতীত সম্পর্কে নিখুঁত লেখা অর্জন করা যায়, মধ্যযুগীয় ইংল্যান্ড সম্পর্কে লেখা সহজ নয় যখন আপনি কেবল ওহিও বা ক্যালিফোর্নিয়ায় আধুনিক জীবনের অভিজ্ঞতা অর্জন করেন। যদি কোনও সুদূর অতীতের সময়কালের কথা লিখতে পছন্দ করে তবে তার জন্য কিছু গবেষণা করা দরকার এবং যদি সম্ভব হয় তবে সেই সময়ের কয়েকটি বই পড়তে হবে। ১৯৫০ সালে একটি আমেরিকান চরিত্র তার পছন্দসই কিছু বর্ণনা করতে "ফোলা" শব্দটি ব্যবহার করতে পারে, যেখানে ২০২০ সালে একই চরিত্রটিকে সাধারণত "দুর্দান্ত" বলা হয়।
নিম্নলিখিত 1940 এর দশকে সাধারণত ব্যবহৃত কিছু শর্তাবলী: ডেম (একজন মহিলা); একটি গিজার (একজন বয়স্ক ব্যক্তি); একটি উত্সাহী-বিভার (একটি উত্সাহী ব্যক্তি); এবং স্টিকি (সস্তা)
মার্ক টোয়েনের সময়ে জনপ্রিয় কিছু শব্দ এখানে রইল: আনার জন্য (কিছু পেতে এবং এটি ফিরিয়ে আনতে); (মতামত হিসাবে); (মোকাবেলা করা কঠিন); বীজ (অসম্পূর্ণ); এবং সেখানে (সেখানে)।
পদক্ষেপ 2 আপনি মুভি লিখতে চান সময়ের মধ্যে কিছু বই পড়তে বা কিছু সিনেমা সেট করা দেখার পরামর্শ দেওয়া হয়। শব্দভাণ্ডার সহ নোটগুলি তৈরি করুন যা যে কেউ কারও গল্পে ব্যবহার করতে পারে। লেখক যদি এমন কিছু শব্দের মুখোমুখি হন যে গল্পটি একই সময়ের সাথে ঘটেছিল বলে মনে হয় না, তবে শব্দটি প্রথম ব্যবহৃত হওয়ার সময় তিনি ব্যুৎপত্তি নিয়ে কিছু গবেষণা করতে পারেন। টিভিতে ব্যবহৃত সর্বশেষতম পরিভাষা শুনুন এবং ভাষা কীভাবে বিকাশ করে তা বিবেচনা করুন। উদাহরণস্বরূপ, "সামাজিক দূরত্ব" এবং "সুপার-স্প্রেডার" এর মতো অনেকগুলি নতুন এক্সপ্রেশন COVID-19 সঙ্কটের পরে ব্যবহৃত হয়েছিল।
পদক্ষেপ 3 কারও গল্পের চরিত্রগুলির ভাষাগত নিবন্ধটি বিবেচনা করুন। তারা কি কোনও আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক স্বর ব্যবহার করে? কিছু পরিস্থিতিতে আনুষ্ঠানিক টোন ব্যবহার করার সময় তারা সম্ভবত বেশিরভাগ সময় অনানুষ্ঠানিক সুরে কথা বলেন। চরিত্রগুলির কালানুক্রমিক বয়স তাদের মৌখিক ভাব এবং পদ্ধতিগুলিকেও প্রভাবিত করে। একজন বয়স্ক প্রাপ্তবয়স্ক কিছু অভিব্যক্তি ব্যবহার করতে পারেন যা কিশোর-কিশোরীর চেয়ে আলাদা। রাস্তার গ্যাংয়ের একজন সদস্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর চেয়ে আলাদাভাবে যোগাযোগ করে। চরিত্রগুলি একে অপরের মুখোমুখি বিভিন্ন ভাষাগত নিবন্ধগুলির সাথে একটি আকর্ষণীয় বৈপরীত্য তৈরি করে।
পদক্ষেপ 4 অনুপ্রেরণার জন্য মার্ক টোয়েনের কিছু কাল্পনিক বই পড়ুন। বলা হয় যে লেখকদের লেখকের অনেকগুলি বই পড়া উচিত যা তারা অনুকরণ করতে চান। একজন কেবল লেখকের স্টাইল পর্যবেক্ষণ করেই অনেক কিছু শিখতে পারে, এবং তাল এবং সুরের এই জ্ঞানটি 1800 বা অন্যান্য সময়কালের উপর নির্ভর করে কারও লেখায় প্রয়োগ করা যেতে পারে। এটি বিজ্ঞান কথাসাহিত্য রচনায় অনুপ্রেরণা জাগাতে পারে যেখানে লেখকরা একটি কাল্পনিক ভবিষ্যতের পরিবেশে ব্যবহৃত নতুন শব্দ তৈরি করে।
যেমন আন্টি পলি রসিকতা করে টম সাওয়ারের চতুর্থ অধ্যায়ে বলেছেন:
"ওহ, টম, আপনি একটি ঘন মাথার জিনিস, আমি আপনাকে বিরক্ত করছি না আমি এটি করব না । আপনাকে আবার শিখতে হবে টম, আপনি হতাশ হবেন না টম, আপনি এটি পরিচালনা করবেন । আমি তোমাকে সুন্দর কিছু দেবো। এখন, এটি ভাল ছেলে "" (টোয়েন)
পলির ভাষা একাডেমিক জারগন নয়। পরিবর্তে, এটি পলিকে দৈনন্দিন কথার উপর ভিত্তি করে একটি প্রাকৃতিক ছন্দের একটি উদাহরণ দেয় যখন তিনি টমকে শিখতে বলেন। তাঁর বক্তব্যটি আজও শিশুদের সাথে কথা বলার মতো একজন প্রাচীন। কাল্পনিক কথোপকথনের মূল উপাদানটি অবশ্যই হওয়া উচিত, এটি একটি আকর্ষণীয় ছন্দ এবং সুরের সাথে একটি আকর্ষণীয় এবং মজাদার কথোপকথন যা পিরিয়ডের চিত্রটি প্রদর্শিত হোক না কেন। আরও পড়তে ক্লিক করুন...
0 Comments